জমি/প্লট/বাড়ী/ফ্ল্যাট কিনতে/বেচতে এখানে ক্লিক করুন
Seller Logo

জমি একটা, মিডিয়া কুড়িটা, ক্রেতা হিসেবে কি করনীয়?

শুধুমাত্র জমি/বাড়ি বা ফ্ল্যাট বিক্রির ক্ষেত্রে অধিক সংখ্যায় মিডিয়া বা থার্ড পার্টির দৌরাত্মের স্বীকার আমাদের হতে হয় অবস্থা ঠিক এমনটা না বরং আমাদের প্রতিনিয়ত প্রয়োজনে যেকোন কিছু ক্রয়ের ক্ষেত্রে ক্রেতা যদি সামান্য অজ্ঞতা বা সরলতার পরিচয় দেয় সেখানেই তৃতীয় পক্ষ এসে নিজের ভাগ বসিয়ে দিতে পারে।

বর্তমান আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষিতে নির্দিষ্ট একটি কর্মজীবী শ্রেনী ছাড়া সাধারন খেটে খাওয়া মানুষ সবাই ই এক কর্মে নিজেদের জীবনজীবিকা নির্বাহ করা নিয়ে বেশ কষ্টের মধ্যে আছে যার কারনে ইদানীং অনেক সাধারন পর্যায়ের মানুষকেও ২য় বা ৩য় কর্মের সন্ধানে তৎপর লক্ষ্য করা যাচ্ছে যার মধ্যে অন্যতম একটি হলো জায়গা জমি বা বাড়ী কিনে দেওয়া বা বিক্রি করে দেওয়ার মিডিয়া হিসেবে কাজ বেছে নেওয়া।

আর এই এক কারনে রিয়েল এস্টেট মার্কেটের বর্তমান অবস্থা হলো “প্রোপার্টি একটা, দালাল বিশটা”
এখানে ক্রেতা হিসেবে আপনার যেটা করনীয় তা হলো, মিডিয়াসহ বিভিন্ন বিশ্বস্ত মাধ্যম দিয়ে আপনার ক্রয় ইচ্ছুক প্রোপার্টির এলাকায় পুর্নাংগ সুযোগসুবিধা (রাস্তার প্রশস্ততা, জমির অবস্থা, জমির সম্মুখভাগের প্রশস্ততা, বিদ্যুত/পানির সুবিধা, ভবন করলে আলো বাতাসের পর্যাপ্ততা, যোগাযোগের সহজলভ্যতা ইত্যাদি) সহকারে জমি বা বাড়ির মুল্য আসলে কেমন চলে তার একটা সাধারন ধারনা নেওয়া এবং প্রাপ্ত এই তথ্যের সাথে মিডিয়ার দেওয়া দামের তথ্যের কতটুকু মিল আছে তার ওপর নির্ভর করে উক্ত ব্যক্তির ওপর ভরসা করা।
যদি এই ক্ষেত্রে দেখা যায় যে চলমান দামের থেকে মিডিয়ার বলা দামে বিস্তর পার্থক্য তাহলে আর সেটা নিয়ে না আগানোই ভালো। চলমান দামের থেকে শুধুমাত্র বেশি দাম বলার কারনে মিডিয়াকে এড়িয়ে যাবেন বিষয়টা এমন না, যদি মিডিয়া কম দাম বলে যা স্বাভাবিক দামের সাথে সমন্বয় হয় না সেক্ষেত্রেও আপনাকে সেই মিডিয়া এড়িয়ে যেতে হবে কারন কমদামে ভাল কেউ বিক্রি করে না বরং কোন না কোন ভেজালের কারনেই কম দামে বিক্রি করতে চায়, এখানে কি ধরনের ভেজাল থাকতে পারে তা আপনার সাধারন অনুমান দিয়ে বের করে নিতে হবে।

জমি বিক্রির ক্ষেত্রে একটি বিশ্রী, জঘন্য এবং অনাকাঙ্ক্ষিত একটি বিষয় লক্ষ্য করা যায় তা হলঃ
মালিক যখন নিজ উদ্দ্যেগে নিজের জমি বা সম্পত্তি বিক্রি উদ্দ্যেগ নেয় সেক্ষেত্রে দেখা যায় উক্ত এলাকার লোকাল মিডিয়া অথবা সেই সম্পত্তির ওপর বদনজর দিয়ে বসে থাকা এলাকার প্রভাবশালী ব্যক্তিবর্গ সেই সম্পত্তির ব্যাপারে বিভিন্ন রকমের ভুল তথ্য দিয়ে ক্রয় ইচ্ছুক ব্যক্তিকে বিভ্রান্ত করে থাকে যা অত্যন্ত নীতিগর্হিত এবং নিচুমানসিকতার পরিচয় বহন করে। এই ক্ষেত্রে ক্রেতা যদি সমপর্যায়ের প্রভাবশালী না হউন সেক্ষেত্রে আর কথা এগিয়ে নেওয়ার সাহসই পান না।

এই ব্যাপারটা দিয়ে একটি বিষয় ক্লিয়ার যে জমি ক্রয়ের ক্ষেত্রে শুধুমাত্র ক্রেতাই যে দালাল বা মিডিয়া গোষ্ঠির কাছে জিম্মি ব্যাপারটা ঠিক তা নয় বরং সাধারন পর্যায়ের মালিকপক্ষও এদেরকাছে খুব খারাপভাবে জিম্মি হয়ে থাকেন বেশিরভাগ সময়।

এমনকি সবরকম কথাবার্তা শেষ, আপনি নিবেন এমন সিদ্ধান্তও নিয়েছেন এমন সময় কিছু ব্যক্তি বা ব্যক্তিবর্গ এসে আরও কম দামে নিয়ে দেওয়াসহ, কাগজপত্রে ঝামেলা বা মামলা আছে এমন কথা বলে বিভ্রান্ত করারও চেষ্টা করতে পারেন।

মোট কথা রিয়েল এস্টেট মার্কেটে আপনি একটা প্রোপার্টি নেওয়ার ক্ষেত্রে সরাসরি মালিককে পেয়ে গেলেও আপনাকে কান ভারী করার লোকের অভাব পাবেন না। আর মিডিয়ার মাধ্যমে কোন প্রোপার্টি নিতে গেলে আপনাকে খেয়াল করতে হবে যে উক্ত মিডিয়া কতটুকু ভরসাযোগ্য।

একইসাথে বর্তমান সামাজিক প্রেক্ষাপটে একটি বিষয় ক্রেতা হিসেবে আপনাকে খেয়াল রাখতে হবে, আপনি যেই ব্যক্তিকে মিডিয়া হিসেবে বেছে নিচ্ছেন সে ব্যক্তি কি শুধু সম্পত্তি রেজিষ্ট্রি দিয়ে খালাস হয়ে যাবেন নাকি রেজিস্ট্রি পরবর্তী দখল বুঝিয়ে দেওয়া, সমস্ত কাগজপত্র বিক্রেতার কাছ থেকে বুঝে নেওয়া, স্থানীয়দের সাথে সখ্যতা করে দেওয়া, চাদাবাজ/নেশাখোরদের আপনার থেকে দূরে রাখা, আপনার সম্পত্তির উন্নয়নজনিত যেকোন কাজে আপনাকে সহযোগিতা করার মানসিকতাসহ আপনাকে পুর্নাংগ সহযোগীতা করার মানসিকতা রাখে কি না সেই বিষয়টা খেয়াল করে মিডিয়া ঠিক করাটা আপনার নিজের স্বার্থ রক্ষা করার জন্য প্রয়োজন। এই ক্ষেত্রেও আপনাকে একটি বিষয় সতর্ক থাকতে হবে আর তা হল, উক্ত মিডিয়ার সৎ এবং লেনদেনে পরিছন্ন থাকার মানসিকতা কতটুকু আছে, এটা খেয়াল না করলে আপনি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হতে পারেন।

মোটকথা রিয়েল এস্টেট বা জমি বাড়ি কেনা বেচার মার্কেটের সাথে যে সকল ব্যক্তি বা মিডিয়া জড়িত তাদের মধ্যে সৎ বা ভাল মানুষ খুজে পাওয়া খুব কঠিন। তাই সর্বদা চেষ্টা করবেন মিডিয়াদের মধ্যে ক্রেতা এবং বিক্রেতাকে একত্রে করে দিয়ে আলোচনার সুযোগ করে দেওয়ার মত মানসিকতা অনেকের মধ্যে কেউ কেউ রাখেন কি না।

সতর্ক থেকে ক্রয় বা বিক্রয় করুন আপনার সম্পত্তি।