জমি/প্লট/বাড়ী/ফ্ল্যাট কিনতে/বেচতে এখানে ক্লিক করুন
Seller Logo

কিভাবে বুঝবেন আপনি একজন লোভী দালালের পাল্লায় পড়েছেন

মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম একটি সেক্টর হলো আবাসন, যা সকল পর্যায়ের মানুষ তাদের সামর্থ এবং চাহিদা অনুযায়ী আয়ত্ত করার চেষ্টা করে থাকেন যেখানে কেউ নিজে বাস করে থাকেন আবার কেউ ভবিষ্যতের জন্যে বিনিয়োগ করে থাকেন, আবার কারও কারও পছন্দ তালিকায় বিলাসিতাও স্পষ্টভাবে প্রতীয়মান। চাহিদা যা ই হউক না কেন আমরা সবাই সকলের কষ্টার্জিত এতে বিনিয়োগ করে থাকি, সাথে অনেক আবেগ অপেক্ষাও জড়িত থাকে, একইসাথে অনেকগুলো টাকা এতে আমরা বিনিয়োগ করে থাকি সাথে নতুন একটি স্থান বা এলাকার ব্যাপারে আমাদের ধারনা সেভাবে পরিষ্কার না থাকার কারনে কারও না কারও মাধ্যমে আমাদের উক্ত এলাকায় ভাল প্রোপার্টির সন্ধান করতে হয়। যার মাধ্যমে আমরা সন্ধান করি তাদের আমরা সভ্য ভাষায় মিডিয়া বলি আর নেতিবাচিক অর্থে দালাল বলি।
আমরা এখানে সাধারন অর্থে লোভী বা নেতিবাচিক দালালের কিছু বৈশিষ্ঠ্য বাস্তব অভিজ্ঞতা থেকে তুলে ধরছি যা আপনার প্রোপার্টি ক্রয়ের ক্ষেত্রে যে ব্যক্তির মাধ্যমে আপনি প্রোপার্টি কিনতে যাচ্ছেন তার চরিত্রের ব্যাপারে পরিষ্কার কিছু ধারনা পাবেন বলে আশা করছি।
- বিক্রিসম্ভাব্য প্রোপার্টির সারাক্ষন প্রশংসা করতে থাকা, সমস্যাগুলা পরিষ্কারভাবে না বলা
- কোনভাবেই মালিককে সামনে নিয়ে না আসা, খুব চতুরতার সাথে ফোনে যোগাযোগ করিয়ে দেওয়া (যিনি রেজিষ্ট্রি দিবেন তিনিই প্রকৃত মালিক উনার অপারগতায়, চরম অসুস্থায় উনার মনোনীত অন্য কেউ প্রোপার্টি নিয়ে আলাপ করতে পারে আর এই সুযোগটাই বেশিরভাগ লোভী মিডিয়া ব্যক্তিগন নিয়ে থাকেন)
- অতিব্যস্ততা দেখানো, সারাক্ষন ফোন আসা বা ফোনে কথা বলা
- একটি প্রোপ্রার্টি দেখাতে কয়েকজন মিলে উপস্থিত হউয়া
- প্রোপার্টি মালিকের সাথে নিজের সম্পর্কের ব্যাপারে পরিষ্কার ধারনা না দেওয়া (সাধারনত কাছের আত্মীয় হিসেবেই পরিচয় দেন অধিকাংশ ভাসমান মিডিয়া)
- ক্রেতাকে ইশারা ইংগিতে জলদি সিদ্ধান্ত নেওয়ার তাগাদা দেওয়া, আরও অনেকে দেখে গেছে, এত এত দাম বলেছেন এইসব কথা বলা।
- সবসময় নিজের দিক বিবেচনা করে আমাকে কি দিবেন, আমাকে কি দিবেন এমন ধরনের প্রশ্ন করা।
- ক্রেতার বাজেট জেনে নিয়ে সে অনুযায়ী কমদামের প্রোপার্টিকে তার বাজেটের অংক অনুযায়ী চাপিয়ে দেওয়ার চেষ্টা করা।
মুলত এই দালাল গোষ্টির মধ্যে একটি শ্রেনী আছে যারা একটি প্রোপার্টি বিক্রি করে তা থেকে প্রাপ্ত কমিশনের মাধ্যমে ৩ মাস থেকে ১ বছর বা তারও বেশি সময় বসে বসে খাওয়ার মত ইনকাম করে নেয় যা মুলত আপনার কষ্টার্জিত অর্থ থেকে প্রোপার্টি বিক্রেতা মিডিয়ার জন্যে বরাদ্ধ রাখেন। মিডিয়া ছাড়া প্রোপার্টির সন্ধান পাওয়া যেমন কষ্টসাধ্য বিপরীতে প্রোপার্টি মিডিয়া ছাড়া প্রোপার্টি বিক্রি করতে গিয়েও নানান রকমের হয়রানির শিকার হয়ে থাকেন, এই ক্ষেত্রে উভয়ের জন্যে যে বিষয়টিকে মাথায় রেখে মিডিয়া ঠিক করতে হবে তা হলো, আপনার দেখা মিডিয়ার মধ্যে যদি ওপরে উল্লিখিত বৈশিষ্ট্যসমুহ মিলে যায় তাহলে তাকে বাদ দিয়ে অন্য কোন মাধ্যমকে খোজাটাই নিরাপদ।