জমি/প্লট/বাড়ী/ফ্ল্যাট কিনতে/বেচতে এখানে ক্লিক করুন
Seller Logo

ক্রেতা এবং বিক্রেতাকে মিডিয়াকে ঠিক কেমন নজরে দেখা উচিত

ইংরেজি Media শব্দের সহজ বাংলা প্রতিশব্দ হলো মাধ্যম অর্থাৎ একটি ঘঠনা বা খবরকে যিনি যার মাধ্যমে অন্যের কাছে পৌছানো যায় তিনিই বা সে সংস্থাই হলো মিডিয়া।
মিডিয়া শব্দটি আভিধানিক অর্থ যা ই হউক না কেন, এই শব্দটির ব্যবহার একেক ক্ষেত্র বিশেষে একেকরকমের। যেমন টিভি চ্যানেলের মিডিয়া অর্থাৎ দেশ, রাজনীতি, অর্থনীতি মানুষের সামগ্রীক জীবনের সংবাদ সংগ্রহ করে তা নিজেদের চ্যানেলে প্রচার করা। মেডিক্যাল মিডিয়া অর্থাৎ একটি অঞ্চলের সামগ্রীক চিকিৎসা ব্যবস্থার যাবতীয় খবর চিকিৎসা প্রত্যাশীদের কাছে পরিবেশন করা। একইভাবে ইনভেস্ট মিডিয়া, ব্যাংকিং মিডিয়া, ব্যবসায়ীক মিডিয়াসহ নানান রকমের মিডিয়ার সম্মুখীন আমরা বর্তমান সময়ে হয়ে আসছি।
এখন এই শব্দটি যদি আমরা জমি, বাড়ি বা ফ্ল্যাট ক্রয় অথবা বিক্রয় সম্পর্কিত যে কোন কিছুর ক্ষেত্রে ব্যবহার করি তাহলে সোজা বাংলায় এই শব্দটির অতি পরিচিত একটি নাম আমাদের মাথায় চলে আসে আর তা হলো “দালাল” আর এই বাংলা শব্দটির আভিধানিক অর্থ হলো “যে ব্যক্তি নিজের স্বার্থ উদ্ধারের জন্যে কারও পক্ষ নিয়ে কথা বলে”।
“দালাল” শব্দটি রিয়াল এস্টেট বা জমিজামা ক্রয় বিক্রয়ে বাজারে চরম নেতিবাচক একটি শব্দ। মুলত জমি বা বাড়ির ক্রেতা এবং বিক্রেতাকে এক টেবিলে বসিয়ে মুল্যসহ অন্যান্য আনুষাংগিক লেনদেনে যিনি ভুমিকা পালন করেন তাদের প্রায় সকলকেই দালাল নামে অভিহিত করা হয়।
এখন প্রশ্ন হলো এই দালালের ভুমিকায় যারা থাকেন তারা আসলেই কি খারাপ?
প্রশ্নের সাথে সংগতি রেখে বলতে হবে আপনি যদি এই যুগে একজন নন-টেকনিক্যাল (প্রযুক্তি জ্ঞান কম সম্পন্ন) ব্যক্তি হউন আর আপনার বড় একটি সম্পদ বিক্রির সিদ্ধান্ত নেন সাথে আপনি এটাও জানেন যে যত বেশি লোকে জানবে আপনার সম্পদের দাম তত বেশি পাওয়া সম্ভব তাহলে আপনাকে অবশ্যই এমন একজনের স্বরনাপন্ন হতে হবে যিনি এমন এক প্রযুক্তির জ্ঞান রাখেন যা দিয়ে সর্বোচ্চ ব্যক্তির কাছে পৌছানোর সক্ষমতা রাখেন আর আপনার সম্পদের সর্বোচ্চ দাম দিয়ে বিক্রি করতে পারবেন।
এইখানে লিখিত, অলিখিত বা মৌখিকচুক্তিতে অনেকসময় কাজ হতে দেখা যায় যে সম্পদ বিক্রি করার পর উক্ত মিডিয়ায় নিযুক্ত ব্যক্তিকে একটা নির্দিষ্ট অংকের অর্থ প্রদান করা হয়, প্রকৃতপক্ষে এটাই হলো জমি ফ্ল্যাট বিক্রিতে নিযুক্ত একটি মিডিয়ার কাজ। পক্ষান্তরে মালিকের সাথে দাম মিটিয়ে নিয়ে নিজেই মালিক সেজে তার চেয়েও বেশি দামে কাস্টমারের কাছে বিক্রি করে অতিরিক্ত অর্থ নিজের কাছে রেখে দেওয়া এবং তা মালিককে না জানতে দেওয়ার রেকর্ডের সংখ্যা বেশি হউয়ায় এই সেক্টরে বিক্রির সাথে জড়িত লোকদের দালাল হিসেবে অভিহিত করা হয় আর এই ধরনের ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা বিক্রেতাকে চিনে না আবার বিক্রেতা ক্রেতাকে চেনেন না।
আমাদের সমাজে খুব প্রচলিত একটি সমস্যা হলো প্রোপার্টি মালিক নিজের প্রোপার্টি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়ার পরে নিজেই নিজের প্রোপার্টি বিক্রি জন্যে তৎপর হয়ে ওঠেন কিন্তু মার্কেটে বড় একটি সম্পদ যার মুল্যমানের অংকটা বেশ বড় তা একা একা নিজের পরিচিতদের ছাড়া সঠিক মুল্য দেওয়া কাস্টমার খুজে পাওয়া মালিকের জন্য সম্ভব হয়ে ওঠে না কিন্তু দেখা যায় বেশিরভাগ মালিকই কোন মিডিয়া বা দালালকে ভরসা করতে পারেন না কিন্তু শেষ পর্যন্ত নায্য দাম পাওয়ার স্বার্থে মিডিয়ার আশ্রয় নেওয়াই লাগে।
অন্যদিকে একজন ক্রেতা যখন বড় অংকের অর্থের বিনিময়ে একটি প্রোপার্টি ক্রয় করেন সেক্ষেত্রে বেশিরভাগ সময়ই দেখা যায় যে ক্রেতা সেই প্রোপার্টি মুলত নিজের নগদ অর্থ ব্যাংকে ফেলে না রেখে একটি ইনভেস্ট হিসেবে চিন্তা করেছেন যেখানে অর্থের বিনিময়ে কেনা সম্পদের দখল বুঝে পাওয়া এবং অর্থের লেনদেন দুটোরই নিরাপত্তার একটি ব্যাপার ক্রেতার কাছে একটি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় যেখানে মিডিয়া ক্রেতাকে এই সকল ব্যাপারে বেশ শক্ত একটা সাপোর্ট দিয়ে থাকেন।
অর্থাৎ সার কথা এই যে রিয়েল এস্টেট মার্কেটে ক্রেতা বা বিক্রেতা মিডিয়াকে পছন্দ না করলেও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মিডিয়ার ওপরই নির্ভর করে কেনা বেচার বড় একটি অংশ।
উপরোক্ত আলোচনার সারকথা বের করতে গেলে হিসাবটা এভাবে বলতে হবে যে আপনি ক্রেতা বা বিক্রেতা যে ই হউন না কেন মিডিয়ার আশ্রয় না নিলে আপনি আপনার প্রোপার্টির সঠিক কাস্টমার যেমন পাবেন না পক্ষান্তরে আপনি ক্রেতা হলে একই ব্যাপার আপনার জন্যেও প্রযোজ্য কারন আপনি যে এলাকা বা মহল্লায় জমি কেনার চিন্তা করছেন সেখানে জমির যদি সঠিক তথ্য দেওয়ার মত আপনার বিশ্বস্ত কেউ না থাকে সেক্ষেত্রে পুর্বপরিচিত কারও মাধ্যম দিয়ে আপনাকে সেই এলাকার কেনা বেচার অবস্থা, দামদর, কোন জমি বা ফ্ল্যাট বিক্রিযোগ্য আছে কি না তার খোজ খবর নিতে হয়।
এখানে একটি বিষয় পরিষ্কারভাবে উল্লেখ্য যে আপনি যদি মিডিয়া খোজেন তাহলে এমন মিডিয়া খোজেন যে ক্রেতা এবং বিক্রেতা উভয়ের স্বার্থ রক্ষা করবে সাথে দাম এবং নিজের কমিশন নিয়ে মালিক বা ক্রেতার সাথে লুকাচুরি খেলবে না।
এই মার্কেটে শুধুমাত্র সময়ের ইনভেস্টমেন্টে মোটা অংকের অর্থ উপার্জনের সুযোগ থাকায় ভাল মনমানসিকতার মানুষের চেয়ে অসাধু মানুষের সংখ্যাই বেশি তাই আপনাকে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে ক্রয় বিক্রয় উভয়ের ক্ষেত্রেই।