জমি/প্লট/বাড়ী/ফ্ল্যাট কিনতে/বেচতে এখানে ক্লিক করুন
Seller Logo

জমি/ প্লট কেন কিনবেন? সুবিধা ও অসুবিধা

নিজের একটা আবাসন থাকা আমাদের সবার মনের একটি বাসনা। আমরা সবাই চাই নিজের সঞ্চয় থেকে প্রথমেই একটা আবাসনের ব্যবস্থা। অতীতে জমি কিনে বাড়ি করাটাই স্বাভাবিক নিয়ম ছিলো। আধুনিক জীবনে স্থান নিলো ফ্লাট। এখন কেউ জমি কিনছেন আর কেউ কিনছেন ফ্লাট। কেউ বলছেন জমি কেনা ভালো কেউ ভাবছেন ফ্লাট কেনা। তাই যারা নতুন করে বিনিয়োগ করতে চান তারা সংশয়ে আছেন ফ্লাট কিনবেন নাকি জমি।

এখন পর্যন্ত ব্যাপকভাবে প্রচলিত ও ভিত্তিহীন একটি ধারণা মানুষের মনে রয়ে গেছে যে একটি খালি জমিতে বিনিয়োগ করাটা একধরণের দুর্বল কিংবা অর্থহীন বিনিয়োগ, কেননা অনেকেই ভাবেন খালি জমিতে বিনিয়োগ তাৎক্ষনিক কোন লাভ নাই, কারন এখান থেকে সরসসরি কোন আয় নেই বা অন্য কথায় এটি শুধু পড়েই থাকে কিছু ঘটে না ।

আমরা মনে করি এই কথা চিন্তা করে জমিতে বিনিয়োগ না করার সিদ্ধান্ত ভুল । কেননা একটি খালি জমি থেকে অনায়াসেই বেশ ভালো পরিমান টাকা আয় করা সম্ভব এবং এর সার্বজনীন ও নিষ্ক্রিয় স্বভাবের জন্য একে বিশ্বের সবচেয়ে সেরা বিনিয়োগ বলা চলে। এছাড়াও সত্যি বলতে গেলে, জমির শুধুমাত্র পড়ে থাকা আর কিছুই না ঘটার বৈশিষ্ট্যটা কিন্তু দারুণ ব্যাপার !

একটি সঠিক প্লট বা জমি বাজারের সেরা দামে কিনে এর মালিক হওয়ার মাধ্যমে যে সহজ ও স্থায়ী সমাধান আপনি অর্জন করে নিচ্ছেন তা অন্য যে কোন ধরণের রিয়েল এস্টেট প্রপার্টির সাথে আসা অগণিত সমস্যার বোঝাকে অনেক পেছনে ফেলে দেয়।

একটি খালি জমি কিনলে আপনার আর কোন কাজ নাই
একটি খালি প্লট নিজের হাতে নতুনের মত করে নেয়ার জন্য আপনাকে তেমন কিছুই জানতে হবেনা বা কোন এক্সপার্ট ও হতে হবেনা। আপনি শুধু দেখবেন জমিটি যে কোন ধরনের নির্মানের জন্য অনুকুল কিনা? যতদিন পর্যন্ত জমিটিতে যে কোন ব্যক্তি তাদের ইচ্ছা মত যে কোন ধরণের প্রপার্টি নির্মাণ করতে পারবে, ততদিন পর্যন্ত যুদ্ধের একটা বড় অংশে আপনি এমনিতেই বিজয়ী!

জমি একটি নিশ্চিন্ত বিনিয়োগ
একবার আপনি একটি জমি কিনবেন, তারপর সেটা সেখানেই পড়ে থাকবে আর এতে তেমন কিছুই ঘটবেনা! ইলেক্ট্রিকহোল্ডার,পোকামাকড়, ছত্রাক, টয়লেট, বাগানের যত্ন, ফাটাপাইপ, ফুটোছাদ, ভাঙা গ্যাসের লাইনসহ আরো শতশত নানা রকম সমস্যার সাথে মোকাবিলা করতে হবে না ।

জমি একটা আবেগহীন বিনিয়োগ
আপনি একটা গাড়ী বিক্রি করতে যান, মনে কষ্ট পাবেন । কারণ গাড়ীটি আপনি ব্যবহার করেছেন । কিন্তু অন্যদিকে খালি জমির মালিকেরা স্বভাবগত ভাবেই অনুপস্থিত মালিক হয়ে থাকেন। সেই প্রপার্টির প্রতি তাদের আবেগীয় সম্পর্ক বেশ কম থাকে, কেননা এটি তাদের প্রাথমিক বাস স্থান নয়। ফলে কেনাবেচা সহজ হয়।

মানুষ নগদে বিশ্বাসী, তাই প্রতিযোগি কম
বেশির ভাগ রিয়েল এস্টেট বিনিয়োগকারীদের মনোযোগ অন্যান্য জিনিস যেমন বাড়ি, ফ্ল্যাট ও এপার্টমেন্ট, কমার্শিয়াল প্রপার্টি ইত্যাদির উপর নিবিষ্ট থাকে। একটি খালি জমির সাথে আসা বৃহত্তর সুযোগ সুবিধা গুলো বেশির ভাগ বিনিয়োগকারীই বুঝতে পারেন না এবং এই ব্যাপারটা ক্রেতার পক্ষে কিছু বাড়তি সুবিধা যোগ করবে।

জমি কেনাবেচা এখন আগের থেকে অনেক সহজ
বর্তমানে আপনি চাইলেই জমি বা প্লট কিনতে বা বেচতে পারবেন । জমিতে কোন নির্মান কাঠামো না থাকায় পর্যবেক্ষণ ও নিরীক্ষণ করাটা খুবই সহজ । আপনি বিনা ঝামেলায় না দেখেই আপনার প্রপার্টি গুলো কিনতে পারবেন।প্লট ও জমি সংক্রান্ত দারুণ সব অফার খুঁজে পাওয়ার জন্য আপনি বিভিন্ন অনলাইন ও অফলাইন প্রপার্টি পোর্টাল, যেমন RajshahiHousing.com তে আপনার দেখা শোনা সম্পন্ন করতে পারবেন। এখানে আপনি আপনার যে কোন ধরণের প্রপার্টি বেচাকেনাও করতে পারবেন কোন রকম ঝামেলা ছাড়াই, আর যদি আপনি শুরু থেকেই যথেষ্ট স্মার্ট হন তাহলে সেটি সামনা সামনি যেয়ে দেখারও প্রয়োজন হবেনা।

প্লট ও জমির ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী লাভ
একটি খালি জমি কেনার সবচেয়ে মজার ব্যাপার হল যে সাধারণত আপনার জমিটি কেনার সময় থেকেই অক্ষত রয়ে যায় বহু বছর ধরে। আবহাওয়া এবং আকস্মিক ভুমিকম্পের প্রভাব হয়ত কিছুটা পড়তে পারে, কিন্তু সার্বজনীন ভাবে একটি খালি জমির কদর দীর্ঘ মেয়াদ ধরে বাড়তেই থাকে। বিশেষ করে এমন জায়গায় জমি কিনলেন, যা তুলনামুলক অনুন্নত কিন্তু ভবিষতে উন্নত হবার সম্ভাবনা থাকে । এই ঘটনাটি সেইসব এলাকার জন্য সত্য যেগুলোকে বৃহৎ বর্ধনশীল ও উন্নয়নশীল এলাকা হিসেবে চিহ্নিত এবং জমিটি যে কোন ধরণের আবাসিক এলাকার ক্যাটাগরিতে পড়ে যায়, এই সব কারণে জমিটির দাম রাতারাতি অনেক বেড়ে যেতে পারে। রাজশাহী তেমনই একটি এলাকা যেখানে উন্নয়ন কার্যক্রম দ্রুত বর্ধনশীল। একটি দীর্ঘ মেয়াদী বিনিয়োগ হিসেবে জমির মালিক হওয়াটা অনেক বেশি লাভ জনক। যদি আপনি আপনার ক্যাশ টাকা কোথাও নিরাপদে সংরক্ষণ করে রাখতেও সেব্যাপারে ভুলে থাকতে চান, তাহলে একটি খালি জমিতে বিনিয়োগ করাটাই হবে আপনার জন্য সবচেয়ে সেরা অপশন।

জমির মালিক মানসিক ভাবে শান্তিতে থাকেন
অতএব আপনারা ইতোমধ্যে বুঝে গেছেন যে প্লট ও জমি একটি দীর্ঘমেয়াদী, বাস্তব সম্মত সম্পদ যা সময়ের সাথে ক্ষয় কিংবা অবমূল্যায়িত হয়না এবং এর মধ্যে কোন কিছু ভাঙা, চুরি কিংবা ধ্বংস হওয়ার মত কিছুই নেই। এত সব সুবিধার পাশাপাশি যখন আপনি নামমাত্র দামে জমিটি কেনার স্বাধীনতা পাচ্ছেন, তখন এরচেয়ে ভালো কোন অফার কি আপনি ভাবতে পেরেছেন কখনও? এই সমস্ত বিষয় একজন জমির মালিকের মনে অপরিসীম শান্তি বয়ে নিয়ে আসে।

পছন্দ মত কাস্টমাইজ করার সুবিধা
একটি খালি জমি কেনার বিশাল একটি সুবিধা হচ্ছে যে জমিটি সম্পূরণ আপনার এবং আপনি আইনের মধ্যে থেকে এটি নিয়ে যা ইচ্ছা তাই করতে পারবেন। আপনি জমিটি এমনিই রেখে দিতে পারেন, কিংবা আপনার মালিকানায় থাকা জমিতে নিজের একটি বাড়ি নির্মাণ করতে পারেন। আপনার ও আপনার পরিবারে আরামের জন্য একটি বাংলো ধাঁচের বাড়ি তৈরি করতে পারেন সবরকম আধুনিক সুযোগ-সুবিধাসহ, অথবা একটি বহুতল ভবন নির্মাণ করতে পারেন এবং তাতে বিক্রির জন্য ফ্ল্যাট সাজাতে পারেন। এছাড়াও আপনার হাতে অপশন রয়েছে যে কোন ডেভেলপার কোম্পানির কাছে জমিটি বিক্রি করে দেয়ার, যাতে সেখানে কমার্শিয়াল প্রপার্টি নির্মাণ করা যায় আর সেখানে লভ্যাংশ হিসেবে আপনি কয়েকটি ফ্ল্যাট ও পেতে পারেন।

আমরা উপরের আলোচনায় জমি কেন কিনবেন এবং তার সুযোগ সুবিধাগুলি নিয়ে আলোচনা করেছি । উপরের আলোচনাটি পড়ে আপনি হয়তো বেশ উদ্বুদ্ধ প্লট বা জমি কেনার ব্যাপারে । একটু সবুর করেন- বিখ্যাত গণিতবিদ কোপারনিকাসের একটা উক্তি দিয়ে আমরা আমাদের প্রবন্ধের পরের অংশ্য শুরু করবো এবং প্লট বা জমি কেনার গুটি কয়েক অসুবিধা আপনাদের সামনে তুলে ধরবো । Nicolaus Copernicus, “Every light has its own shadow.”

জমি/প্লট এর অসুবিধা
নিজের চাহিদা বুঝুন এবং সে অনুযায়ী জমি কিনুন
নিজের চাহিদা বুঝে, খোজ খবর নিয়ে এমন জায়গা নির্বাচন করুন যেন পরবর্তি পরবর্তী বছর গুলোয় জমিটির মূল্য বহুগুনে বেড়ে যায়। আপনি নিশ্চয়ই চাইবেন না বিচ্ছিন্ন কোন এলাকায় এমন কোন জমি কিনে বসতে, যা কিনা পরবর্তীতে বিক্রি করা কঠিন হয়ে পড়বে আর আপনার মাথায় বোঝার মত সেই জমিটি গেড়ে বসে থাকবে। তাই কোন সিদ্ধান্ত নেয়ার আগে আপনার জেনে নেওয়া উচিৎ বর্তমানে আবাসনখাত এর সার্বিক অবস্থা। এই সমস্যা দূর করার ক্ষেত্রে একমাত্র RajshahiHousing.com দিচ্ছে শতভাগ নিশ্চিত তথ্য, যা আপনার খোজ খবর বা রিসার্চের কাজকে অনেক সহজ করে দিবে ।

বেশির ভাগ ক্ষেত্রেই জমি থেকে শুরুতেই কোন আয় হয় না
অনেক সময় একটি প্লট বা জমি পার্কিং বা রড সিমেন্ট বা বালু বা এ জাতীয় জিনিস রাখার জন্য ভাড়া হয়ে থাকে । এমন ক্ষেত্রে হয়তো তাৎক্ষনিক আয়ের সুযোগ থাকে কিন্তু বেশীরভাগ ক্ষেত্রেই তা হয় না । অর্থাৎ জমি বা প্লট থেকে আপনার তাৎক্ষনিক আয়ের সম্ভাবনা কম । যদি আপনি জমিটি আপনার কেনা দামের চেয়ে বেশি মূল্যে বিক্রি করে দিতে পারেন, তবেই এর থেকে তাৎক্ষনিক ইনকাম পাওয়া সম্ভব। এর পাশাপাশি মনে রাখবেন ফ্লাট বা বাড়ী কিনে আপনি এখনই ব্যবহার করতে পারবেন কিন্তু জমিতে বাড়ি বা প্লট করা বেশ ঝামেলা এবং সময় সাপেক্ষ কাজ ।

রি-জোনিং অর্থাৎ ভবিষ্যতে এলাকার অবকাঠামো যেমন নতুন রাস্তা ঘাট বা কোন শহর বা সিটি কর্পোরেশনের মধ্যে অন্তর্ভুক্ত হওয়া ।
আপনি যদি রি-জোনিং হওয়ার আশায় কোন জমি কিনার চিন্তা ভাবনা করে থাকেন, তাহলে আবার ও ভেবে দেখুন। প্রথমত, রি-জোন হতে কেমন সময় লাগতে পারে বা আদৌতেই হবে কিনা । অনেক সময় জমির দালাল বা এলাকাবাসী গুজব বা রটনা ছড়িয়ে তাদের জমির দাম বাড়িয়ে দিতে পারে, সেক্ষেত্রে আপনি ক্ষতিগ্রেস্থ হবেন । সেক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিক জায়গা থেকে সঠিক তথ্য নিতে হবে ।

জমির সাইজ ও অনান্য সুযোগ সুবিধা
বর্গাকার বা আয়তকার জমির চাহিদা সব সময়ই বেশী । এই ধরনের জমি কেনাবেচা করা সহজ । এছাড়া জমির পাশে রাস্তার অবস্থান ড্রেনেজ সুবিধাগুলি দেখে নিতে পারেন যা আপনার জমির মুল্যে প্রভাব ফেলবে । আপনাকে এটাও লক্ষ্য করে দেখতে হবে যে আপনার খালি জমিটির মৌলিক সুযোগ সুবিধা, যেমন পানি, গ্যাস এবং বিদ্যুৎ সংযোগ স্থাপন করা সহজ কিনা। যে কোন জমিতে নির্মাণ কাজ করার জন্য সেখানে ইউটিলিটি সংযোগ ও নালা নর্দমা জায়গা মত থাকা বাঞ্ছনীয়।

শেষ কথা
সর্বোপরি, আপনার যদি বিনিয়োগ করার মত টাকা থাকে, তাহলে প্লট ও জমির মত একটি রিয়েল এস্টেট প্রপার্টি জন্য সঠিক সিদ্ধান্ত হতে পারে। যদি জমির দাম আপনার সাথ্যের মধ্যে থাকে এবং কেনার মানসিকতা থাকে তবে তুলনামূলক কম শ্রম অধিক লাভের সম্ভাবনা থাকে বা ভবিষ্যতের একটা দারুন সঞ্চয় হতে পারে। আপনার চাহিদা এবং বিনিয়োগের বাজেটের সাথে মিলে যায় এমন একটি সঠিক জমি খুঁজে পাওয়ার মাধ্যমে আপনি আপনার সম্পূর্ণ জীবনকে বদলে দিতে পারবেন, আর্থিক ও ব্যক্তিগত উভয় দিক থেকেই। আপনার পরবর্তী রিয়েলএস্টেট বিনিয়োগের ক্ষেত্রে প্লট ও জমির কথা বিবেচনা করে দেখুন এবং আজই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আপনার খোঁজ হোক আনন্দের! আমরা আপনার সাথেই আছি।